আগাথা ক্রিস্টির -দ্য মার্ডার অ্যাট দ্য ভিকারেজ


বইঃ দ্য মার্ডার অ্যাট দ্য ভিকারেজ
লেখিকাঃআগাথা ক্রিস্টি
অনুবাদঃ সায়েম সোলায়মান

এরকুল পোয়ারোকে আগাথা ক্রিস্টি র গোয়েন্দা চরিত্র হিসেবে জানি আমরা৷ কিন্তু তার সৃষ্টি আরো একটি গোয়েন্দা চরিত্র রয়েছে নাম তার মিস মার্পল। চিরকুমারী এই মহিলা রসহ্য সমাধানের জন্য কখনো কোথাও যাননি৷ তার দৃষ্টিশক্তি আর বুদ্ধিমত্তা দিয়ে সমাধান করেছেন সকল রহস্য।

এবার আসি কাহিনিতে
সেন্ট মেরি মিড গ্রামে বসবাস করেন ভিকার ক্লেমেন্ট, মিস মার্পল, লরেন্স রেডিং,কর্নেল প্রোথেরোর পরিবারসহ আরো অনেকেই। গ্রামের সকলের সমস্যা কর্নেল প্রোথেরোকে নিয়ে। গ্রামের সকলেই তার মৃত্যু কামনা করেন এমনি তার মেয়ে, স্ত্রীও চান তার মৃত্যু হক। অবশেষে সত্যই তার মৃত্যু হয়। কিন্তু তা স্বাভাবিক মৃত্যু না৷ খুন করা হয়েছে তাকে তার লাশ পরে আছে ভিকারেজের স্টাডিরুমে। কে করল খুন? কেনে করল?আর কখন করলে? গোয়েন্দা গল্পে এই তিনটা প্রশ্নের উত্তর পেয়ে গেলেই রহস্য সমাধান।

তাই রসহ্য সমাধানে নেমে পরলেন পুলিশসহ আরো অনেকেই। কিন্তু ধাধায় পড়ে গেছে পুলিশ নিশ্চিত কোনো সিদ্ধান্তে আসতে পারছে না। এমন অবস্থায় পর্যবেক্ষণ শক্তিতে রহস্যের সমাধান দিয়ে দিলেন সেইন্ট মেরি মিডের বাসিন্দা মিস মার্পল।

( ভিকারেজঃ ইংল্যান্ডের গ্রামাঞ্চলে গির্জার দায়িত্বে থাকা যাজককে ভিকার বলা হয়, আর ভিকারের বাসভবনকে ভিকারেজ বলা হয়) More...


No comments

Powered by Blogger.